বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২
নিউইয়র্ক -প্রথম আলো

অ্যাকাউন্ট ফিরে পেলেও ট্রাম্প কি ফিরছেন টুইটে?

আপডেট : ২০ নভেম্বর ২০২২, ২০:৪৮

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়ার কথা জানালেন টুইটার ও টেসলার প্রধান ইলন মাস্ক। ইলন মাস্কের ভোটিং জরিপে ট্রাম্পের সপক্ষে বেশি ভোট পড়ায় ফের সক্রিয় করে দেয়া হয়েছে তার টুইটার অ্যাকাউন্টটি। যদিও ট্রাম্প টুইটারে আবার সক্রিয় হবেন কিনা, তা এখনও নিশ্চিত নয়।

ট্রাম্পের বন্ধ করে দেওয়া টুইটার অ্যাকাউন্ট পুনরায় চালু করা যায় কি না, সে বিষয়ে একটি অনলাইন ভোট চালু করেন ইলন মাস্ক। ১৮ নভেম্বর শুক্রবার বিকেলের দিকে তিনি এই পোল চালু করেন। ফলাফলে ৫১ দশমিক ৮ শতাংশ ‘হ্যাঁ ভোট’ পড়ে।

২০ নভেম্বর রোববার ভোরে এক টুইটে মাস্ক জানান, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফিরে আসবে আবার। মাস্ক লিখেছেন, ‘মানুষ তাদের মতামত জানিয়েছেন। ট্রাম্প আবার টুইটারে ফিরছেন।’ সেই সঙ্গে ল্যাটিন একটি বাক্যও লিখেছেন মাস্ক। ‘ভক্স পপুলি, ভক্স ডেই’। এর অর্থ ‘মানুষের কণ্ঠস্বরই ঈশ্বরের কণ্ঠস্বর’।

গত বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে যে দাঙ্গা হয়, তাতে উস্কানি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প—এমন অভিযোগ উঠেছিল। ট্রাম্পের একাধিক উ্‌কানিমূলক টুইটে দাঙ্গা আরও বড় আকার নিয়েছিল, এই অভিযোগে টুইটার থেকে নিষিদ্ধ করা হয় ডোনাল্ড ট্রাম্পকে। তবে গত অক্টোবরে ইলন মাস্ক আনুষ্ঠানিকভাবে টুইটারের মালিকানা অধিগ্রহণের পর জানিয়েছিলেন, ডোনাল্ড ট্রাম্পসহ টুইটার থেকে ব্যান করা একাধিক বিশিষ্ট ব্যক্তির অ্যাকাউন্ট ফিরিয়ে আনা হবে কি না, সে বিষয়ে পুনর্বিবেচনা করা হবে।

এদিকে টুইটারে আর ফিরবেন না বলে জানিয়েছেন ট্রাম্প। ১৯ নভেম্বর শনিবার তিনি বলেন, ‘ইলন মাস্ক আমাকে টুইটারে ফেরাতে পোল করছে, এর জন্য আমি অভিভূত। তবে আমি টুইটারে ফিরছি না।’ টুইটারে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর ‘ট্রুথ সোশ্যাল’ নামে নিজের সামাজিক যোগাযোগমাধ্যম চালু করেছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। সেখানেই থাকবেন বলে জানিয়েছেন তিনি। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারের অভ্যন্তরে অস্থিরতা নিয়ে কথা বলেছেন। একসময়ের তার নিত্যদিনের যোগাযোগের প্রিয় সামাজিক মাধ্যমে টুইটারের অস্থিরতা থামলে তিনি আবার টুইট করতে শুরু করবেন কিনা, এ নিয়ে অবশ্য কিছু বলেননি।

এ সম্পর্কিত আরও পড়ুন

একদশকের মধ্যে সবচেয়ে বেশি ইমিগ্র্যান্টরা পেয়েছে আমেরিকায় নাগরিকত্ব

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের অধিকতর শুল্কমুক্ত প্রবেশাধিকারের আহ্বান

শিল্পকলা একাডেমি ইউএসএ’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ডা.এস এ মালেকের মৃত্যুতে যুক্তরাষ্ট্র নেতৃবৃন্দের শোক

এ সম্পর্কিত আরও পড়ুন

৬ জানুয়ারির তদন্ত কমিটি ক্রিমিন্যাল চার্জের সুপারিশ

ট্রাম্প অর্গানাইজেশন করেছে কর জালিয়াতি

সিনেটে এখন সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাটরা

পররাষ্ট্র বিষয়ে বঙ্গবন্ধুর উক্তি জাতিসংঘ দলিলে সন্নিবেশিত

 
 
সম্পাদক: ইব্রাহীম চৌধুরী | Editor: Ibrahim Chowdhury