বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩
নিউইয়র্ক -প্রথম আলো

মোহাম্মদ এহসানের ‘ভলেন্টিয়ার অব দ্য ইয়ার’ সম্মাননা প্রাপ্তি

আপডেট : ১৪ নভেম্বর ২০২২, ০৭:২২

ভলেন্টিয়ার অব দ্য ইয়ার সম্মাননা গ্রহণ করছেন মোহাম্মদ এহসান। ছবি: সংগৃহীত কানাডায় আর্তমানবতার সেবায় বাংলাদেশি কানাডিয়ান মোহাম্মদ এহসান ‘ভলেন্টিয়ার অব দ্য ইয়ার’ সম্মাননা পেয়েছেন। সামাজিক উন্নয়ন ও মানবতার ক্ষেত্র কানাডার বিভিন্ন প্রদেশে সাংগঠনিক ও ব্যক্তিগত আয়োজনে মাধ্যমে জনকল্যাণে সমাজে নিঃস্বার্থভাবে যারা অবদান তাদের অবদানের স্বীকৃতিস্বরূপ বার্ষিক ভলেন্টিয়ার অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

সেই ধারাবাহিকতায় গত ৭ নভেম্বর সোমবার কানাডার নোভা স্কোশিয়া প্রভিন্সের রাজধানী হ্যালিফ্যাক্সে ৪৮ তম ভলেন্টিয়ার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠিত হয়। হ্যালিফ্যাক্সের নিকটবর্তী ডার্ট মাউথ শহরের অলডার্নি ল্যান্ডিং থিয়েটার হলে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে নির্বাচিতদের পুরস্কার সম্মাননা প্রদান ও শুভেচ্ছা বক্তব্য রাখেন লেফটেনান্ট গভর্নর আর্থার যে লা ব্ল্যান্ক ও এমএল প্যাট ডুন। নোভা স্কোশিয়ার প্রিমিয়ার টিম হিউস্টন এ উপলক্ষে প্রকাশিত আনুষ্ঠানিক স্মারক গ্রন্থে সবার উদ্দেশে তাঁর বিশেষ শুভেচ্ছা বার্তা দেন। সম্মাননা প্রদান অনুষ্ঠানে ধ্রুপদী ভরত নাট্যম নৃত্য ও স্থানীয় ইনডিজেনাস শিল্পীর পরিবেশনা , আটলান্টিক মাল্টি কালচারাল ড্রামারদের বিভিন্ন পরিবেশনা অনুষ্ঠান ভিন্ন মাত্রার সংযোগ ঘটায়। আটলান্টিক কানাডার নোভা স্কশিয়া প্রদেশের বিভিন্ন অঞ্চল যেমন কেপ ব্রেটন রিজিওন , সেন্ট্রাল রিজিওন, ফান্ডি রিজিওন, হাই লান্ড ও সাউথ শোর রিজিওনসহ কয়েকটি অঞ্চলের ৬৭ জন ব্যক্তিত্ব, কয়েকটি সংগঠন ও পরিবারকে ভলেন্টিয়ার সম্মাননা পুরস্কার ও নোভা স্কশিয়া স্ট্রং অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

রাজধানী হ্যালিফ্যাক্স হতে বাংলাদেশি বংশোদ্ভূত মোহাম্মদ এহসান ভলেন্টিয়ার অব দ্য ইয়ার বিশেষ সম্মননায় ভূষিত হন। মোহাম্মদ এহসান দীর্ঘ সময়ব্যাপী কানাডার হ্যালিফ্যাক্সের মূল ধারার বৃহত্তর বিভিন্ন কমিউনিটির ও অভিবাসীদের মৌলিক উন্নয়নের স্বার্থে নিরলসভাবে একজন স্বেচ্ছাসেবক বা ভলেন্টিয়ার হিসেবে অবিরত কাজ করে যাচ্ছেন। কোভিড মহামারির সূচনা হতেই হতে তিনি জীবনের সর্বোত্তম ঝুঁকি নিয়ে নিপীড়িত বিপর্যস্ত মানুষের মাঝে নিয়মিত প্রয়োজনীয় দ্রব্য ও খাদ্য বিতরণ করে এসেছেন। বয়স্ক অধিবাসীদের সাপ্তাহিক দ্বিপ্রাহরিক খাদ্য আয়োজন, কিন্ ক্লাব অব কানাডার সক্রিয় বোর্ড সদস্যরূপে বিভিন্ন সামাজিক উন্নয়নকর্ম, অভিবাসীদের ও জনগণের পুনর্বাসন উন্নয়নকল্পে বিভিন্ন কার্যক্রম ও কানাডার নবাগত অভিবাসীদের ও পার্মানেন্ট রেসিডেন্টদের ভোটাধিকার প্রতিষ্ঠা ইত্যাদি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক উদ্যোগের দ্বারা কানাডাকে প্রকৃত অর্থে কিছু দেবার অঙ্গীকার নিয়ে প্রায় নিভৃতেই নিরলস ভূমিকা রাখছেন।

উল্লেখ্য, কানাডার অভিবাসী ও বৃহত্তর জনউন্নয়ন স্বার্থে বাস্তবভিত্তিক সমস্যা তুলে ধরার নিরিখে মোহাম্মদ এহসান মূল ধারার রাজনীতির সাথে দীর্ঘ সময় সফলভাবে সম্পৃক্ত আছেন। এহসান সামাজিক উন্নয়নে অবিরত অবদানের জন্য হ্যালিফ্যাক্সের সামাজিক সংগঠন কিন্ ক্লাব কর্তৃক কিন অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড ও কুইন এলিজাবেথ প্ল্যাটিনাম জুবিলী রিকোগনিশন কমিউটিনি হিরো অ্যাওয়ার্ড সম্মাননায় ভূষিত হয়েছেন।

এহসান দুই সন্তান, স্ত্রীসহ এক যুগের বেশি সময় ধরে কানাডার হ্যালিফ্যাক্সের অধিবাসী।l তিনি বাংলাদেশের সিলেটের শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিভাগে শিক্ষক ছিলেন। শিক্ষাবিদ ও সমাজকর্মী এহসানের জাতীয় ও আন্তর্জাতিকপর্যায়ে বিভিন্ন সমৃদ্ধ গবেষণাধর্মী গ্রন্থ ও প্রকাশনার রচয়িতা। এহসান ডালহৌসি বিশ্ববিদ্যালয়, একাডিয়া বিশ্ববিদ্যালয় কানাডিয়ান রাজনীতি ও তুলনামূলক রাজনৈতিক বিজ্ঞান বিষয়ে দীর্ঘ সময় খণ্ডকালীন শিক্ষকতার দায়িত্বপ্রাপ্ত ছিলেন। তিনি হালিফ্যাক্সের প্রভিন্সিয়াল সরকারের একটি বিভাগে স্পেশ্যাল এডভাইজার হিসেবে কর্মরত ছিলেন এবং বর্তমানে জনসেবা ও উন্নয়নমূলক বিভিন্ন সংগঠনে সক্রিয়ভাবে নিবেদিত আছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন

বেগমপাড়াবিরোধী সামাজিক আন্দোলন গড়ার আহ্বান

উপকূলীয় ১৯ জেলায় শিক্ষা, স্বাস্থ্য ও পেশাগত দক্ষতা উন্নয়নে প্রকল্প নিতে আগ্রহী

কানাডায় ‘কানাডীয়' নন, এমন যেকোনো ব্যক্তির বাড়ি কেনা নিষিদ্ধ

কানাডা পারে, যুক্তরাষ্ট্র পারে না!

এ সম্পর্কিত আরও পড়ুন

দুই বছর কানাডায় বাড়ি কিনতে পারবেন না বেশির ভাগ বিদেশি

বুদ্ধিজীবী হত্যাসহ বাংলাদেশে গণহত্যার স্বীকৃতি আদায়ে বিশ্বসম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে হবে-দেলোয়ার জাহিদ

জীববৈচিত্র্য সম্মেলনের আলোচনায় নেই অগ্রগতি

মন্ট্রিয়লে ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠনের গালা নাইট

 
 
সম্পাদক: ইব্রাহীম চৌধুরী | Editor: Ibrahim Chowdhury