বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩
নিউইয়র্ক -প্রথম আলো

উদীচী কানাডা সংসদের ৪র্থ লোক উৎসব ও ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

আপডেট : ৩১ অক্টোবর ২০২২, ২১:১২

‘ফিরে চল মাটির টানে’—স্লোগানে উদযাপিত হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদের ৪র্থ লোক উৎসব ও ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। ২৯ অক্টোবর শনিবার টরেন্টোর ডাউনটাউনে ড্যানিয়েল স্পেকট্রাম হলের প্রধান মিলনায়তনে কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। বিপুল সংখ্যক দর্শক অনুষ্ঠানে লোক সংস্কৃতি উপভোগ করেন। উপস্থাপনায় ছিলেন উদীচী নতুন প্রজন্মের তরুণ রীমা পাল আর অদিতি জহির। এছাড়া দেশি খাবার, পোশাক-আশাক, গয়না-গাটি ও কারুপণ্য নিয়ে লোক উৎসবকে সমৃদ্ধ করেন স্থানীয় উদ্যোক্তারা।

আলোচনা পর্বে বক্তারা বাংলা সংস্কৃতি, বাঙালি জাতীয়তা ও মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠা করতে লোক সংস্কৃতি চর্চার কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেন। আলোচনায় অংশ নেন বাংলাদেশ দূতাবাস টরেন্টোর কনসাল জেনারেল মো. লুৎফর রহমান, উদীচী

কেন্দ্রীয় সংসদ সদস্য আজিজুল মালিক, সহ-সভাপতি সৌমেন সাহা, সাধারণ সম্পাদক মিনারা বেগম এবং কোষাধ্যক্ষ দুলাল পাল। ভিডিও সংযোগের মাধ্যমে কেন্দ্রীয় উদীচীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে লোক উৎসবে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সঙ্গীতশিল্পী গুরুপ্রসাদ দেবাশীষের একক লোকগানের মনোমুগ্ধকর পরিবেশনা ছিল উল্লেখযোগ্য। এছাড়া অনুষ্ঠানে ছিল তবলা শিক্ষক নকুল দের দশজন কিশোর ছাত্রের সম্মিলিত তবলাবাদন, ভারতীয় শিল্পী সঙ্গীত মুখার্জীর লোকগান, দক্ষিণ আমেরিকান আদিবাসী জাতিগোষ্ঠীর রুমি কামুয়েন্দো এবং সান্তিয়াগো ইয়েগার লোকসঙ্গীত পরিবেশনা। লোক সঙ্গীত পরিবেশন করেন জয় দাশ, চঞ্চলা বিশ্বাস, মৈত্রেয়ী দেবী, রোকেয়া পারভীন, ইন্দ্রনীল দাশগুপ্ত, কাবেরী দত্ত, কণিকা ব্যানার্জী, কাজী জহির উদ্দীন, ওমর হায়াত, পরেশ চন্দ্র চৌধুরী, সীমা দাশ, সুভাষ রায়, সোলায়মান তালুত রবীন, শ্রাবনী সরকার ও ভ্যালেন্তিনা ভৌমিক। উদীচী কানাডার সম্পাদকমণ্ডলীর সদস্য তাপস দেব পরিচালিত নৃত্যালোক ড্যান্স একাডেমী, অরুণা হায়দার পরিচালিত সুকন্যা নৃত্যাঙ্গন এবং বিপ্লব কর পরিচালিত নৃত্যকলা কেন্দ্র। বাদ্যযন্ত্র সংগতে ছিলেন বিশিষ্ট কীবোর্ড শিল্পী জাহিদ হোসেন, তবলায়

তানজির আলম রাজীব ও শ্রীবাস দে শিবু. অক্টোপ্যাডে রনি পালমার, দোতারা জুনায়েদ আনোয়ার, গীটার সোহেল ইমতিয়াজ বাঁশী আব্দুল ওয়াহিদ। শব্দ ব্যবস্থাপনায় ছিলেন রাশিদ মো. মামুনুর।

এ সম্পর্কিত আরও পড়ুন

বেগমপাড়াবিরোধী সামাজিক আন্দোলন গড়ার আহ্বান

উপকূলীয় ১৯ জেলায় শিক্ষা, স্বাস্থ্য ও পেশাগত দক্ষতা উন্নয়নে প্রকল্প নিতে আগ্রহী

কানাডায় ‘কানাডীয়' নন, এমন যেকোনো ব্যক্তির বাড়ি কেনা নিষিদ্ধ

কানাডা পারে, যুক্তরাষ্ট্র পারে না!

এ সম্পর্কিত আরও পড়ুন

দুই বছর কানাডায় বাড়ি কিনতে পারবেন না বেশির ভাগ বিদেশি

বুদ্ধিজীবী হত্যাসহ বাংলাদেশে গণহত্যার স্বীকৃতি আদায়ে বিশ্বসম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে হবে-দেলোয়ার জাহিদ

জীববৈচিত্র্য সম্মেলনের আলোচনায় নেই অগ্রগতি

মন্ট্রিয়লে ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠনের গালা নাইট

 
 
সম্পাদক: ইব্রাহীম চৌধুরী | Editor: Ibrahim Chowdhury