বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩
নিউইয়র্ক -প্রথম আলো

হ্যালিফ্যাক্সে শারদীয় সোসাইটির দুর্গাপূজা উদযাপন

আপডেট : ১৬ অক্টোবর ২০২২, ০১:০৪

হ্যালিফ্যাক্সে শারদীয় সোসাইটির দুর্গাপূজা। ছবি: সংগৃহীত বিশ্বের অন্যান্য দেশের মতো এবছর কানাডার হ্যালিফক্সেও সাড়ম্বরে হিন্দু ধর্মালম্বীরা ধর্মীয় আচার, রীতিমর্যাদা, ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে পালন করেন দুর্গাপূজা। আয়োজক সংগঠন ছিলঐতিহ্যবাহী 'মেরিটাইম শারদীয় সোসাইটি' তিনদিনব্যাপী সাড়ম্বরে দুর্গাপূজার উৎসব পালিত হয়।

শারদীয় সোসাইটি ১৯৭৬ সাল হতে সুষ্ঠুভাবে আটলান্টিক কানাডায় বা মেরিটাইমসে পূজা সম্পন্ন করে আসছে। সেই সময় সর্বপ্রথম আয়োজনটি হয় মঙ্কটনে এবং সেই ধারাবাহিকতায় নব্বই সালের পূর্ব পর্যন্ত মঙ্কটন, পিইআই, হ্যালিফ্যাক্সে পর্যায়ক্রমে সুষ্ঠুভাবে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। ১৯৯০ সালে হতে হালিফ্যাক্সে 'মেরিটাইম শারদীয় সোসাইটি ' তাদের নিয়মিত পূজারআয়োজন

করছেন। মেরিটাইম শারদীয় সোসাইটির মূল উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সদস্যরা হলেন কল্যাণ অধিকারী, শতদল দাসগুপ্ত, পার্থ গঙ্গোপাধ্যায়, বনজ ভট্টচার্য। এই বছর শারদীয় সোসাইটির আয়োজনে ৩০ সেপ্টেম্বর, ১ ও ২ অক্টোবর হ্যালিফ্যাক্স লোয়ারসকভিলের 'বিভার ব্যাঙ্ক কমিউনিটি সেন্টারে' তিনদিন ব্যাপী উদযাপন হয় বর্ণিল দুর্গাপূজা। কানাডার হ্যালিফ্যাক্স নোভা স্কোশিয়া হতেই নয়, এর পাশাপাশি আটলান্টিক কানাডার বিভিন্ন শহর হতে নিষ্ঠাবান ধর্মানুরাগী হিন্দু অনুসারীরা দেবী মায়ের দর্শনের প্রত্যাশায় হালিফ্যাক্সের পূজার আয়োজনে সোসাইটি র দূর্গাপূজার আয়োজনে সমবেত হন। তিনদিনের আয়োজনে সমাগম ঘটেছিল তিন শতাধিক অতিথি। এছাড়া মূলধারার জনগোষ্ঠী হতে অথিতিরা এসেছিলেন যা আয়োজনের সার্বজনীন রূপকে ফুটিয়ে তুলেছিল।

শনিবার অষ্টমীর সকালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হন হ্যালিফ্যাক্স রিজিওনাল মিউনিসিপ্যালিটির (এইচআরএম) মেয়র মাইক শ্যাভেজ এবং কাউন্সিলার লিসা ব্লকবার্ন।

তিনদিনের এই বর্ণাঢ্য আয়োজনে পূজার রীতি অনুসারে আরাধনা, মন্ত্রপাঠ, পুষ্পাঞ্জলি প্রাসাদ, চরণামৃত মিষ্টি ফল ও মধ্যাহ্ন ভোজনের ও উপাদেয় নৈশাহারের আয়োজন করেন এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন

বেগমপাড়াবিরোধী সামাজিক আন্দোলন গড়ার আহ্বান

উপকূলীয় ১৯ জেলায় শিক্ষা, স্বাস্থ্য ও পেশাগত দক্ষতা উন্নয়নে প্রকল্প নিতে আগ্রহী

কানাডায় ‘কানাডীয়' নন, এমন যেকোনো ব্যক্তির বাড়ি কেনা নিষিদ্ধ

কানাডা পারে, যুক্তরাষ্ট্র পারে না!

এ সম্পর্কিত আরও পড়ুন

দুই বছর কানাডায় বাড়ি কিনতে পারবেন না বেশির ভাগ বিদেশি

বুদ্ধিজীবী হত্যাসহ বাংলাদেশে গণহত্যার স্বীকৃতি আদায়ে বিশ্বসম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে হবে-দেলোয়ার জাহিদ

জীববৈচিত্র্য সম্মেলনের আলোচনায় নেই অগ্রগতি

মন্ট্রিয়লে ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠনের গালা নাইট

 
 
সম্পাদক: ইব্রাহীম চৌধুরী | Editor: Ibrahim Chowdhury