বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২
নিউইয়র্ক -প্রথম আলো

পেনসিলভেনিয়ায় বাংলাদেশ প্যারেড ও মেলা

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ০১:৩৩

 

বাংলাদেশ প্যারেড ও মেলায় প্রবাসীরা। ছবি: সংগৃহীত যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার আপারডাবীতে ১৮ সেপ্টেম্বর রবিবার বাংলাদেশ সোসাইটি অব পেনসিলভেনিয়ার উদ্যোগে পালিত হলো বাংলাদেশ প্যারেড ও মেলা ২০২২। বাংলাদেশি প্যারেড এবং মেলা ঘিরে উৎসবে মেতে উঠেছিলেন প্রবাসী বাংলাদেশীরা। ঐতিহ্যর স্বাদের সঙ্গে কেনাকাটা, আড্ডা-আনন্দে বাংলাদেশিদের মহামিলন হয় এই প্যারেড এবং মেলায়। প্যারেড শুরু হয় দুপুর দেড়টায়। আপারডাবীর খামারবাড়ির পার্কিংলট থেকে শুরু মেলা শেষ হয় আপারডাবী সিটির প্লে গ্রাউন্ড মাঠে (৬৯ স্টীটে)। বিভিন্ন সাজে সজ্জিত হয়ে অনেকেই বাদ্যযন্ত্রসহ প্যারেডে অংশ নেন। বিশেষ করে বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি ফোরাম অব পেনসিলভেনিয়া, পেনসিলভেনিয়াস্টেট আওয়ামী লীগ, ট্রাই স্টেট আওয়ামী লীগ এবং চট্টগ্রাম সমিতি অব পেনসিলভেনিয়ার অংশগ্রহণ ছিল দেখার মতো।

শেষ বিকেলে প্রচুর বাংলাদেশির উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ হয় এক টুকরো বাংলাদেশ। বাংলাদেশের ঐতিহ্যকে ধরে রাখার সঙ্গে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে ১২ বছর ধরে এ মেলা হয়ে আসছে।

আশপাশের রাজ্য নিউজার্সি, ডেলওয়ার এবং নিউইর্য়ক থেকেও অনেকে মেলায় আসেন। হরেক রকমের ঐতিহ্যবাহী বাংলাদেশি পণ্যের পসরা সাজিয়ে মেলাকে আকর্ষণীয় করে তুলেন প্রবাসীরা। বুটিক, মৃৎ ও হস্তশিল্প, পোশাক, জুয়েলারিসহ রকমারি স্টলের পাশাপাশি ছিল দেশীয় স্বাদের খাবারের দোকান। দোকানিরা জানান, বাংলাদেশি ছাড়াও অন্য দেশের প্রবাসীরাও মেলায় এসে কেনাকাটা করেছেন। বেশি বিক্রি হয়েছে পোশাক ও দেশি খাবার। মেলায় মূল আকর্ষণ ছিলেন সঙ্গীতশিল্পী রিজিয়া পারভিন। স্থানীয় শিল্পীদের মধ্য ছিলেন জলি দাশ, জুমা দাশ, শিলা আজিজ, সালমান খন্দকার, উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, রনো নেওয়াজ, নাজু আকন্দ, মূকাভিনেতা তুহিন এবং চলচ্চিত্রের শক্তিশালী অভিনেতা আহমেদ শরীফ।

সন্ধ্যার পরে মঞ্চে আসেন রিজিয়া পারভিন। শিল্পীরা একে একে নিজের জনপ্রিয় গানগুলো পরিবেশনের সময় নেচে-গেয়ে পুরোটা সময় মঞ্চ মাতিয়ে রাখেন। মেলায় আকর্ষণীয় লটারি ড্রতে ছিল

গাড়ি, বিমান টিকিট, ল্যাপটপ, টেলিভিশনসহ আকর্ষণীয় সব পুরস্কার।

এ সম্পর্কিত আরও পড়ুন

একদশকের মধ্যে সবচেয়ে বেশি ইমিগ্র্যান্টরা পেয়েছে আমেরিকায় নাগরিকত্ব

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের অধিকতর শুল্কমুক্ত প্রবেশাধিকারের আহ্বান

শিল্পকলা একাডেমি ইউএসএ’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ডা.এস এ মালেকের মৃত্যুতে যুক্তরাষ্ট্র নেতৃবৃন্দের শোক

এ সম্পর্কিত আরও পড়ুন

৬ জানুয়ারির তদন্ত কমিটি ক্রিমিন্যাল চার্জের সুপারিশ

ট্রাম্প অর্গানাইজেশন করেছে কর জালিয়াতি

সিনেটে এখন সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাটরা

পররাষ্ট্র বিষয়ে বঙ্গবন্ধুর উক্তি জাতিসংঘ দলিলে সন্নিবেশিত

 
 
সম্পাদক: ইব্রাহীম চৌধুরী | Editor: Ibrahim Chowdhury