সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২
নিউইয়র্ক -প্রথম আলো

উবার হ্যাক করেছে ১৮ বছরের তরুণ

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৬

১৮ বছর বয়সী এক তরুণ প্রযুক্তিনির্ভর পরিবহন সংস্থা উবারের সার্ভার সম্পূর্ণ হ্যাক করে ফেলেছেন। ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবারের উবার জানিয়েছে, প্রযুক্তি হাইজ্যাকার বেশকিছু কোম্পানির- এডব্লিউএস(AWS), ডিইউও(Duo), ওয়ানলগিন(OneLogin), জিস্যুট(G Suite), ভিএমওয়ার(VMware), ভিস্পেয়ার(vSphere) ডোমেন অ্যাকাউন্টসহ আরও বেশকিছু কোম্পানির অ্যাডমিন প্যানেলে সম্পূর্ণ অ্যাক্সেস করে নিয়েছে। উবারের তথ্য কোডও জব্দ করেছে। উবার কর্মীদের কাছ থেকে ব্যক্তিগত অনেক তথ্য ফাঁস হয়ে গেছে। হ্যাকিংয়ের সত্য প্রমাণে হ্যাকার উবারকে একটি বার্তাও পাঠিয়েছিলেন—"আমি ঘোষণা করছি যে আমি একজন হ্যাকার এবং উবার ডেটা লঙ্ঘনের শিকার হয়েছে।"

দ্য নিউইয়র্ক টাইমসের সূত্র অনুযায়ী উবার হ্যাকার জানান, তিনি কোম্পানির কর্পোরেট আইটি টিমের একজন উবার কর্মচারিকে একটি টেক্সট পাঠিয়েছিলেন। কর্মচারী সেটি নতুন ট্যাবে অপেন করে

লগ ইন করার পরই হ্যাকার উবারের অ্যাডমিন প্যানেলে অ্যাক্সেস পেয়ে যান।

যদিও উবার হ্যাক হবার কিছুদিন আগে আইটি সিকিউরিটি থেকে স্ল্যাক চ্যানেলটি ব্যবহার না করতে একটি জরুরি ই-মেইল পাঠানো হয়েছিল। কিন্তু কর্মীরা সেটাকে গুরুত্বের সাথে নেননি, বরং হ্যাকারকে নিয়ে হাস্যরস করা হয়েছিল। স্ল্যাকের চ্যানেলগুলো প্রত্যেকের জন্য সংগঠিত একটি স্থান এবং চ্যানেলগুলিতে, বিভাগ, অফিস, টাইম জোন, এমনকি অন্যান্য কোম্পানিজুড়ে কার্যক্রম সংযোগ করা সহজ।

উবারের ডেটা লঙ্ঘনের বিষয়টি এই প্রথম নয়। টাইমসের প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালেও উবারে একটি বিশাল ডেটা লঙ্ঘনের অভিযোগ উঠেছিল, যেখানে ৫৭ মিলিয়ন গ্রাহক এবং ড্রাইভারের নাম, ই-মেইল এবং ফোন নম্বর চুরি হয়েছিল। কোম্পানি ফেডারেল ট্রেড কমিশনের কাছে ঘটনাটি রিপোর্ট করতে ব্যর্থ হয়েছিল। পরিবর্তে উবার হ্যাকারদের ১ লাখ ডলার বাউন্টি দিতে রাজি হয়েছিল, যাতে তারা সমস্ত ডেটা মুছে ফেলে এবং নিরাপত্তা নিশ্চিত করতে একটি এনডিএ স্বাক্ষর করে রাখে।

সেই সময় এ ঘটনার ফলে উবারের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা জো সুলিভানকে বরখাস্ত করা হয়। যদিও তাঁর আইনজীবীরা বলেছিলেন

যে, তাঁকে অন্য কর্মচারিদের পতনের জন্য বলির পাঁঠা বানানো হয়েছিল। সাম্প্রতিক হামলাটি বর্তমানে উবারের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে তদন্তাধীন রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

পেনসিলভেনিয়ায় বাংলাদেশ প্যারেড ও মেলা

প্রধানমন্ত্রীর সঙ্গে নিউইয়র্কে বাংলাদেশি সংখ্যালঘু নেতৃবৃন্দের মতবিনিময়

যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের আরও ১৭০ মিলিয়ন ডলার দেবে: ব্লিঙ্কেন

রোহিঙ্গাদের দীর্ঘ অবস্থান বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতায় মারাত্মক প্রভাব ফেলেছে

এ সম্পর্কিত আরও পড়ুন

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন কমিটির গুঞ্জন সাধারণ সম্পাদক পদে ৪ প্রার্থী

১৮ বছরে ৩৫ লাখ গৃহহীন লোকের থাকার ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

স্পেন বিএনপি কর্মিসমাবেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে জাতিসংঘে প্রধানমন্ত্রীর ছয় দফা প্রস্তাব

 
 
সম্পাদক: ইব্রাহীম চৌধুরী | Editor: Ibrahim Chowdhury